শুভ বড়দিন বা মেরি ক্রিসমাসে ইংরেজিতে কেন মেরি শব্দটি ব্যবহার করা হয়

হ্যালো বন্ধুরা আজকে আমরা জানতে চলেছি যে মেরি ক্রিসমাস শব্দটি কেন ব্যবহার করা হয় । তাছাড়া হ্যাপির বদলে মেরি বলা হয় কেন ? ?মেরি শব্দটি কোথা থেকে এসেছে? তাছাড়া এই মেরি শব্দের মানেটা কি এই সমস্ত রকম তথ্য আপনাদের এই পোস্টে পেয়ে যাবেন তো এই পোস্টটি শেষ পর্যন্ত দেখবেন আর নিচে কমেন্ট করে জানাবেন আপনার মতামত ।

ডিসেম্বর মাসটি বছরের শেষ মাস। সেই সাথে বছরের এই শেষ মাসে আসে বছরের শেষ বড় উৎসব, যার অপেক্ষায় প্রায় বিশ্বের বিভিন্ন দেশে মানুষ। ডিসেম্বর ঘনিয়ে এলে মানুষের অপেক্ষার অবসান হতে থাকে। প্রতি বছর 25 December merry Christmas day পালিত হয়। বেশিরভাগ শিশু বড়দিনের জন্য অপেক্ষা করে।

এই বিশেষ উত্সবটি যীশুর জন্মদিন উপলক্ষে অনুষ্ঠিত হয়, যেখানে সান্তা ক্লজ শিশুদের জন্য উপহার নিয়ে আসে। এ উপলক্ষে মানুষ একে অপরকে শুভেচ্ছা জানায়। আপনি একে অপরকে শুভ বড়দিনের বার্তা পাঠান। কিন্তু আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে অন্যান্য উত্সবগুলির মতো, আমরা বড়দিনে শুভ বড়দিন না বলে মেরি ক্রিসমাস বলি? সর্বোপরি, কেন আমরা শুভ দিওয়ালি, শুভ নববর্ষ বা শুভ ইস্টারের মতো শুভ বড়দিন বলি না? মেরি শব্দের অর্থ কী এবং কেন ক্রিসমাসে হ্যাপির পরিবর্তে মেরি শব্দটি ব্যবহার করা হয়? আসুন জেনে নিই বড়দিনে মেরি অর্থ সম্পর্কে।

মেরি মানে কি?

মরিয়ম অর্থ আনন্দময়, আনন্দময়। মেরি শব্দটি জার্মানিক এবং পুরানো ইংরেজির সংমিশ্রণ। সহজ কথায়, মরিয়মের অর্থ এবং হ্যাপির অর্থ একই। কিন্তু বড়দিনে হ্যাপির পরিবর্তে মেরি শব্দটি ব্যবহার করা হয়।

হ্যাপির বদলে মেরি বলা হয় কেন?

বিখ্যাত সাহিত্যিক চার্লস ডিকেন্স দ্বারা মেরি শব্দটি প্রচলন করা হয়েছিল। তিনি তার বই ‘এ ক্রিসমাস ক্যারল’-এ মেরি শব্দটি সবচেয়ে বেশি ব্যবহার করেছেন, যার পরে হ্যাপির পরিবর্তে মেরি শব্দটি ব্যবহার করা হয়েছে। আগে মানুষ বলত শুভ বড়দিন। ইংল্যান্ডে এখনও অনেকে মেরির বদলে হ্যাপি ক্রিসমাস বলে। উভয় শব্দই সঠিক কিন্তু মরিয়ম শব্দটি প্রচলিত।

মেরি শব্দটি কোথা থেকে এসেছে?

মেরি শব্দটি 16 শতকে উদ্ভূত হয়েছিল। তখন ইংরেজি ভাষা শৈশবে। তারপর 18 এবং 19 শতকে এটি আরও প্রচলিত হয়ে ওঠে। ক্রিসমাসের সাথে, মেরি হ্যাপির চেয়ে বেশি ব্যবহার করা হয়েছিল। কিন্তু বড়দিন ছাড়া অন্য কোনো উৎসবে মেরি শব্দটি ব্যবহার করা হয়নি।

হ্যাপি ক্রিসমাস বা মেরি ক্রিসমাস কোনটা বলবো ?

যদিও প্রচলন রয়েছে এবং বেশিরভাগ দেশেই কেবল মেরি ক্রিসমাস রয়েছে, বেশিরভাগ লোকেরা মেরি ক্রিসমাস বলে একে অপরকে শুভেচ্ছা জানায়, তবে আপনি যদি শুভ ক্রিসমাস বলেন তবে ভুল হবে না। হ্যাপি ক্রিসমাস এবং মেরি ক্রিসমাস এর অর্থ একই, তবে বেশিরভাগ লোকের দ্বারা মেরি শব্দটি ব্যবহারের কারণে শুভ বড়দিন বলাটা বিশ্রী হয়ে ওঠে, তবে এটি ভুল নয়।

আশা করছি বন্ধুরা শুভ বড়দিন বা মেরি ক্রিসমাস সমস্ত তথ্য আপনারা এই পোস্টে পেয়ে গেছে তাছাড়া আপনাদের মনে যদি কোন সন্দেহ থেকে থাকে বা কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন আমরা সমাধান করার চেষ্টা করিব ।

গল্প টি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন

Leave a Comment