Gopal bhar Bangla all episode 2022

Share this post

gopal bhar bangla

gopal bhar বা গোপাল ভাণ্ড মধ্যযুগীয় বাংলার একজন দরবারী বিদ্রূপকারী ছিলেন। তিনি 18 শতকে নদীয়ার তৎকালীন রাজা রাজা কৃষ্ণচন্দ্রের (1710-1783) দরবারে ছিলেন। গোপাল হাসি-ঠাট্টা করে অন্যদের আনন্দ দিতেন। রাজা গোপালকে তার দরবারের নবরত্ন মনে করতেন। তাঁর মূর্তি এখনও কৃষ্ণচন্দ্রের প্রাসাদে এবং কৃষ্ণনগর শহরের ঘূর্ণিতে দেখা যায়। গোপাল প্রখর বুদ্ধিমত্তার অধিকারী বলে মনে করা হয়।


gopal var bengali – ভূতুড়ে আত্মার আগমন | Gopal Bhar | Diwali Special

Gopal Bhar Biography

একটি নিম্নবর্ণের পরিবারে জন্ম নেওয়া গোপাল শৈশব থেকেই অকপট ছিলেন। গোপাল যখন ছোট ছিল তখন তার পিতা মারা যান এবং তার মাকে সতীদাহের মাধ্যমে হত্যা করা হয়। তার বড় ভাইকে দাসত্বে বাধ্য করা হয় এবং তাকে একটি ডাকাত দল অপহরণ করে। অবশেষে একজন ভদ্রমহিলা তাকে লালন-পালন করেন এবং যৌবনে গোপাল কৃষ্ণনগরের রাজদরবারে উপস্থিত হন। রাজা কৃষ্ণচন্দ্রের এই দরবারী বাংলার নবাবকে অপসারণের জঘন্য ষড়যন্ত্রের সাক্ষী ছিলেন। কিন্তু গোপাল কখনোই এই ষড়যন্ত্রে হার মানেনি। বাংলার তৎকালীন নবাবকে (সিরাজ উদ-দৌলা) অপসারণের জন্য মীরজাফর, ঘসেটি বেগম এবং অন্যান্যদের সাথে অংশীদার হওয়ার সময় গোপাল বারবার রাজা কৃষ্ণচন্দ্রকে তিরস্কার করেছিলেন। উল্টো রাজা ও তার সভাসদদের দ্বারা তাকে উপহাস করা হয়েছিল। রাজা কৃষ্ণচন্দ্র বললেন, নবাবের সামনে গিয়ে কপাল কাটতে পারলেই তিনি এই পরিকল্পনা থেকে বিরত থাকবেন।

Read more post – Mojar Bangla Hashir Golpo Ek Vutmosay Sathe Prem 2022

নিজের জীবনের ঝুঁকি নিয়েও গোপাল কৃষ্ণচন্দ্রের জন্য মুর্শিদাবাদে যান। নবাবের সামনে তাকে প্রবেশ করতে দেওয়া না হলে তাকে একজন প্রহরী কামড় দেয়। তারপর যখন তাকে বিচারের নবাবের সামনে হাজির করা হয়, তখন গোপাল সত্যিই নবাবকে ভেঙে দেন। নবাব জানিয়ে দিলেন পরের দিন গোপালের বিচার হবে।

এদিকে গোপাল মীরজাফরকে জানান যে তিনি নবাবের কাছে এসেছেন সব ষড়যন্ত্র ফাঁস করতে। কিন্তু যেহেতু তার উপার্জনকারী রাজা কৃষ্ণচন্দ্রও ফাঁদে পড়বেন, তাই তিনি তা প্রকাশ করেননি। এরপর মীরজাফরের প্ররোচনায় নবাব গোপালকে ফাঁসির আদেশ দেন। কিন্তু তাতে গোপালের কোনো চিহ্ন নেই। উল্টো তিনি আবারও নবাবকে ভেঙে দেন। নবাব মনে করেন গোপাল পাগল। তাই নবাব তাকে ছেড়ে দেন। কৃষ্ণনগরে ফিরে গোপাল আবার রাজাকে বোঝানোর চেষ্টা করলেন। কিন্তু রাজা তার কথা শুনলেন না। 1757 সালে, অপমানিত গোপাল কারও নজরে না দিয়ে দেশ (কৃষ্ণনগর) ত্যাগ করেন। এরপর তার কোনো খোঁজ পাওয়া যায়নি। এই বাস্তব জীবনের গল্প অবলম্বনে একটি কার্টুন তৈরি করা হয়েছে।


gopal bhar gopal bhar gopal bhar gopal bhar gopal bhar – লাল ময়ূর | | Double Gopal

গোপাল ভর কে ছিলেন? আপনি কি কখনও তার কথা শুনেছেন? আমরা এখন তাকে কোথায় পাব? তার মতো লোকনায়কের কী হয়? তাদের অনেকেই কালের বালুচরে হারিয়ে গেছে। তারা আজ এখানে আছে – কাল চলে গেছে!

এটা এক ধরনের বিড়ম্বনা। লোক নায়করা চারপাশে থাকাকালীন গৌরবের তরঙ্গে চড়ে লোককাহিনীতে আধিপত্য বিস্তার করে। তারপরে, তারা সেই সম্প্রদায়গুলির সম্মিলিত স্মৃতি থেকে বিবর্ণ হয়ে যায় যারা তাদের উদযাপন করেছিল এতদিন আগে, পশ্চাদপসরণকারী তরঙ্গের মতো।

যদিও বীরবল এবং তেনালি রমন এখনও যথাক্রমে উত্তর ও দক্ষিণ ভারতে সর্বোচ্চ রাজত্ব করছেন, অন্যান্য লোক নায়করা এতটা ভাগ্যবান হননি। উপমহাদেশের অন্যান্য অঞ্চলে লোককাহিনীর অনেক মূল ব্যক্তিত্ব দ্রুত অজ্ঞাতসারে বিলীন হয়ে যাচ্ছে। গোপাল ভার, গনু ঝা, শেখ মরিচ, আপ্পাজি রাও, কুন্নিয়ান এবং গঙ্গারাম প্যাটেলের নাম মনে আসে। আরও অনেক আছে যারা ডোডোর মতো এই পৃথিবীর মুখ থেকে উধাও হয়ে গেছে তাদের কথা শোনার আগেই।

Read more post – Hasir golpo

উদাহরণ স্বরূপ, গোপাল ভর ছিলেন একজন হাসিখুশি, পাত্র-পেটওয়ালা নাপিত যিনি বাংলায় রাজা কৃষ্ণ চন্দ্র রায়ের দরবারে তার বুদ্ধি ও প্রজ্ঞার পুরস্কার হিসাবে একজন বিদ্রূপের কাজ করেছিলেন বলে মনে করা হয়। মুঘল সম্রাট আকবরের দরবারে তিনি বীরবলের মতোই ছিলেন।

রাজা কৃষ্ণ চন্দ্র রায় 18 শতকে মুর্শিদাবাদের নবাব মীর জাফরের অধীনে থাকা নদীয়ার কৃষ্ণ নগর শাসন করেছিলেন। যদিও নবাব পর্যায়ক্রমে কৃষ্ণ নগর থেকে প্রচুর সম্মানী পেয়েছিলেন, তবুও তিনি রাজাকে তার পায়ের আঙ্গুলের উপর রেখেছিলেন বলে মনে করা হয়, রাজ্যের উপর তার ক্ষমতা জাহির করার জন্য তাকে অসম্ভব কাজ অর্পণ করেছিলেন।

স্পষ্টতই, গোপাল ভর রাজা কৃষ্ণ চন্দ্রকে তার বুদ্ধি এবং প্রজ্ঞাকে ভাল কাজে লাগিয়ে আঠালো পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছিলেন। রাজার দরবারে গোপাল ভরকে অসম্ভব সম্মানের সাথে দেখা হয়েছিল তার অসম্ভব পরিস্থিতির সমাধান খুঁজে বের করার ক্ষমতার জন্য। এর ফলে বেশ কিছু মজার গল্প হয়েছে। মোটামুটি হিসেব করলে অন্তত চার শতাধিক গল্প বোনা হয়েছে তাঁর শোষণকে ঘিরে। এইরকম একজন জনপ্রিয় লোকনায়ক ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে বাংলা এবং বাকি ভারতের মানুষের স্মৃতি ও সাহিত্য থেকে বেরিয়ে আসছেন।

আমি অবাক হয়ে দেখলাম যে বাংলার বাইরে বসবাসকারী সিংহভাগ বাঙালি এই লোকনায়ক ‘গোপাল ভর’ সম্পর্কে অবগত নয়। সম্ভবত এর কারণ গোপাল ভাড়ের বই প্রধানত বাংলায় প্রকাশিত হয়েছে। তাদের অনেকেরই খারাপভাবে উত্পাদিত হয়, যার দাম পাঁচ বা দশ টাকার মতো। গোপাল ভারের গল্পের খুব কম শালীন সংস্করণ আছে।

Read more post – Chhota golpo – Home page

শিশুরা বড় হওয়ার সাথে সাথে তারা অন্যান্য দেশের শিশুসাহিত্যে আপ্লুত হয়। এর মধ্যে রয়েছে গ্রিম ব্রাদার্স এবং হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসেনের গল্প যা বিশ্বজুড়ে বিক্রি হওয়া রূপকথার প্রায় পঞ্চাশ শতাংশ।

অন্য কারণ হল যে লোককাহিনীগুলিকে একসময় বাবা-মা এবং দাদা-দাদিরা শয়নকালের গল্প হিসাবে ব্যবহার করতেন বাচ্চাদের ঘুম পাড়ানোর জন্য। এই এখন আর তা নেই। এই সময়ের স্লট এখন টেলিভিশন, কম্পিউটার ও মোবাইল ফোনের দখলে। এছাড়াও, বেশিরভাগ শিশু তাদের দাদা-দাদির সাথে আর থাকে না।

গোপাল ভাড়ের জন্য আমার অনুসন্ধান বেশ কয়েক বছর আগে কলকাতার (বর্তমানে কলকাতা) কলেজ স্ট্রিটে শেষ হয়েছিল। কিন্তু, সৌভাগ্যক্রমে, কিছু ইংরেজি এবং হিন্দি প্রকাশক গত কয়েক বছরে প্রকাশের জন্য গোপাল ভরের বই তুলেছেন। এটা বিস্ময়কর খবর. এই ধারা অব্যাহত থাকলে গোপাল ভর শুধু ভারতে নয়, অন্যান্য দেশেও নতুন জীবন পেতে পারে। আর, ভারত-বাংলাদেশ সীমান্তের দুই পাশে গোপাল ভর আবারও জনপ্রিয় লোকনায়ক হিসেবে আবির্ভূত হতে পারেন!

লেখক নতুন দিল্লী ভিত্তিক সাংস্কৃতিক ভাষ্যকার এবং সম্পাদক।


gopal bhar bangla gopal bhar – মিষ্টিমুখ


gopal gopal gopal bhar – ধুম ধরক

পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে আজ অবধি তাঁর শোষণের কাহিনী অসংখ্য ছোট গল্পে বর্ণিত হয়েছে। তাদের উত্স স্থানীয় মৌখিক হাস্যরসের সংস্কৃতিতে সনাক্ত করা যেতে পারে। গল্পগুলি জনপ্রিয় এবং হাস্যরসাত্মক, প্রায়ই রাজা, কৃষ্ণচন্দ্র নিজে সহ কর্তৃত্বের ব্যক্তিত্বদের উপহাস করে। তার অনেক গল্পে দেখানো হয়েছে যে তিনি মহারাজা এবং রানীর মতো রাজকীয় ব্যক্তিত্বদের বাতিক অনুরোধগুলিকে সন্তুষ্ট করার জন্য উদ্ভাবক এবং চতুর উত্তর নিয়ে আসছেন। কিছু গল্পে, রাজা কৃষ্ণচন্দ্র তাকে বিশেষভাবে তার বুদ্ধিমত্তা পরীক্ষা করার জন্য বা জনসমক্ষে তাকে বিব্রত করার জন্য কিছু কাজ সম্পন্ন করতে বলেন। গোপাল ভর সর্বদা সফলভাবে প্রয়াসকে প্রত্যাখ্যান করে। হাস্যরসের প্রয়োগ কখনই সরাসরি অসম্মানের রাজ্যে অতিক্রম করে না, তবে প্রতিপক্ষের যুক্তি বা বিশ্বাসের দুর্বলতা নির্দেশ করে। যেমন, তার গল্প বীরবল, তেনালি রমন, গনু ঝা এবং নাসরদ্দিনের গল্পের সাথে তুলনীয়।


gopal bhar gopal gopal – আধভুত শর্তো 


gopal bhar 2022


gopal var bangla

bangla gopal bhar bangla gopal bhar

gopal var youtube

gopal bhar gopal bhar bangla


Share this post

Leave a Comment

x