সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প 2022

Share this post

আজকের আলোচনার বিষয় হচ্ছে সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প 2022 । এই গল্পতে আপনারা জানতে পারবেন যে বাড়ি ছোটদের নজর রাখা কতটা দরকার ।তো গল্প টি শেষ পর্যন্ত দেখতে থাকুন । যদি এরকম গল্প পড়তে চান তো আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন ।

রিমা ছোট ভাইয়ের ফোনের গ্যালারি ভিডিও ওপেন করে থর থর করে কাঁপছে । জরুরী একটা কল করার জন্য ছোট ভাইয়ের ফোনটা নিয়েছিলো কারণ তার ফোনে ব্যালেন্স ছিল না ।


কি মনে করে যে গ্যালারিতে গেল সে বুঝতে পারলো না তবে না গেলে হয়তো ছোট ভাইয়ের ধ্বংস হওয়ার কোন মনটা সে দেখতে পেত না রাগে রিমা ভাইকে উঁচু গলায় ডাক দিল । ( সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প )

সুমন এদিকে আয় ?
আপু কি হয়েছে এভাবে ডাকছো কেন কেন কোন সমস্যা হয়েছে কি ?
তোর ফোনে এসব কি ভিডিও সুমন ?

আরও পড়ুন – Chhota Golpo


এই বলে ঠাস ঠাস করে ভাই এর গালে দুইটা থাপ্পড় বসিয়ে হাত থেকে ফোনটা ছুড়ে ফেলল এত জোরে ছুড়েছে দেওয়ালে লেগে ফোনটা রফাদফা অবস্থা মেয়ে চিৎকারের আওয়াজ শুনে তাদের মা দৌড়ে রান্নাঘর থেকে মেয়ে তুমি এলে এসে জিজ্ঞেস করলেন ,

সঙ্গ

শিক্ষামূলক গল্প, সঙ্গ, নীতি শিক্ষামূলক গল্প , ছোটদের শিক্ষামূলক ছোট গল্প, নৈতিক শিক্ষামূলক গল্প, ছোটদের শিক্ষামূলক গল্প, শিশুদের শিক্ষামূলক গল্প, নতুন শিক্ষামূলক গল্প, বাংলা শিক্ষামূলক গল্প,
সঙ্গ


কি হয়েছে রীমা কি নিয়ে আবার ঝামেলা হয়েছে তোদের এমন চিৎকার-চেঁচামেচি করছিস কেন তোরা ?
তুমি আমাকে না তুমি জিজ্ঞেস করো তোমাদের আদরের ছেলেকে সে কি করেছে তাকে জিজ্ঞেস করো আমি বলতে পারব না আমারতো কল্পনা করলেও মাথায় আগুন ধরে যাচ্ছে ইচ্ছা করছে ফোন করে ফেলি তাকে ।


সুমন তুই কি করেছিস তোর বোন এত রেগে গিয়েছে কেন কি হল চুপ করে আছিস কেন উত্তর দে ?
সুমন, একেবারে মাথা নিচু করে অপরাধীর মত দাঁড়িয়ে আছে কিছুই বলছে না ‌ । ( সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প )


সুমন ফোনটা কে ভেঙেছে তুই ?
মোবাইলটা আমি ভেঙ্গে ছি মা তোমার ছেলে না মোবাইল না, ইচ্ছে করছে তোমার ছেলেকে এভাবে ভেঙ্গে ফেলি ।
কিন্তু কি হয়েছে বলবি তো না বললে বুঝবো কি করে ।


মা তুমি এখন যাও আমি নিজেকে শান্ত করে আগে তারপরে সব বলবো আর পরে আমার চোখের সামনে থেকে যেতে বল ।
ফাতেমা বেগম জানে মেয়ে কতটা ঠান্ডা ও বাস্তবাদী এই মেয়ে যখন রেগে গিয়েছে তখন নিশ্চয়ই খুব গুরুত্ব কিছু হবে কথা না বাড়িয়ে রান্নাঘরে চলে গেলাম। রিমা এবার অনার্স ফাইনাল ইয়ারের স্টুডেন্ট ছোট ভাই সুমন দশম শ্রেণীর ছাত্র । ( সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প )

সাথের প্রায় সব বন্ধুদের স্মার্টফোন স্কুল থেকে প্রতিদিনই স্মার্ট ফোন কিনার জন্য কথা বলে উপায় নেই ছেলের আবদার মিটালো তার বাবা । একমাত্র ছেলে যদি ফোন না পেয়ে পড়াশোনার ক্ষতি করে সেই চিন্তা করে ফোন কিনে দিয়েছে তিনি ।

Follow Facebook page – Chhota Golpo Facebook page


শুরুতেই রিমার তেমন মত ছিল না বয়সের আগে যদি প্রযুক্তি হাতে পায় সেটা কতটা নিয়ন্ত্রণ দেখে ব্যবহার করতে পারবে সে বিষয়ে অংশ ছিল আজ সেই অংশটা সত্যি হলো । সুমন পর্নোগ্রাফিতে আসক্ত । একমাত্র আদরের ভাইয়ের এই পরিস্থিতি দেখে নিজেকে শান্ত রাখতে পারছে না রিমি ।

বাসায় দুপুরে কেউ খাবার না খেলে রিমি দরজা আটকে রুমে বসে আছে সুমন কোথায় গেছে কে জানে । সন্ধ্যার দিকে সুমন বাসায় এসে নিজের রুমে ঢুকে দরজা বন্ধ করে দিলো । এটা দেখে রিমি রুমে গিয়ে নক করল ।

নীতি শিক্ষামূলক গল্প

শিক্ষামূলক গল্প, সঙ্গ, নীতি শিক্ষামূলক গল্প , ছোটদের শিক্ষামূলক ছোট গল্প, নৈতিক শিক্ষামূলক গল্প, ছোটদের শিক্ষামূলক গল্প, শিশুদের শিক্ষামূলক গল্প, নতুন শিক্ষামূলক গল্প, বাংলা শিক্ষামূলক গল্প,
নীতি শিক্ষামূলক গল্প


সুমন দরজা খুল সুমন সুমন আপু বলছি দরজা খুলতে দরজা খোল তুই ।
সুমন দরজাটা বন্ধ করে দে তোর সাথে আমার একান্ত কথা আছে ।
দরজা বন্ধ করে দিয়ে সহজে চাপা কান্নায় ভেঙে পড়ল কাঁদতে কাঁদতে বলল ,
আপু তুমি এই কথাটা মা-বাবা কাউকে বলো না ওনারা শুনলে অনেক কষ্ট পাবে বাবা-মাকে আস্ত রাখবে না পড়াশোনা হয়তো এখানে বন্ধ করে দিবে ।


আমি তোমাকে কথা দিচ্ছি আর এমন কখনো জঘন্য কাজ করবো না আমি আগামীকাল থেকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়বো ,আল্লাহর কাছে আমার ভুলের জন্য পাপের জন্য ক্ষমা চাইবো ।

আপু আমি তো বুয়া করে সুপথে ফিরে আসব তুমি আমাকে সুযোগ দাও প্লিজ আপু ।


রিমি দেখল সজীবের গলায় থাপ্পড়ে দাগ বসে গেছে মুখটা একদম শুকিয়ে গিয়েছে । দুপুরের দাগটা এখন আর নেই যতই হোক অনেক আদরের ভাই যদিও গালের দাগ দেখে খারাপ লাগছে কিন্তু এ থাপ্পরটা হয়তো ওর পুরো জীবনটা বদলে দিবে ।


তোর কথা তো আমি সবই বুঝলাম তুই কি নিজে নিজে এসব আসক্ত হয়ে ছিলে নাকি সাথে কেউ আছে ?
আপু আমার সাথের বন্ধুরা এসব দেখে ওরা সবাই একদিন কোচিং থেকে ফেরার পথে চিপা একটা গলিতে আমাকে নিয়ে যায় নিয়ে গিয়ে এটা মজার জিনিস দেখাবো বলে এসব দেখায় ।


শুধু তো আমি দেখতে চাই নি ওরা নানান কথা বলে আমাকে দেখায় আমার মোবাইলে এসব ভিডিও শেয়ারের মাধ্যমে দিয়ে দেয় প্রথমে আমার খারাপ লাগত ধীরে ধীরে ভালো লাগতে শুরু করে । ( সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প )

এভাবেই আমি এই সবে আসক্ত হয়ে যাই তোমাকে ছুঁয়ে কথা দিচ্ছি আর কখনো আমি এসব দেখবো না কিন্তু তুমি মা বাবাকে বলো না ।
তোর এইসব কথা মনে যেন থাকে সুমন এটাই প্রথম এবং এটাই সহজ শেষ সুযোগ দিলাম তোকে স্মার্টফোন তোকে আর দেওয়া হবে না । সব আমার ফোন দিয়ে মেটাবি ।


মনে রাখিস অনলাইনে ক্লাস করার জন্য আমার ল্যাপটপ রয়েছে আর শোন শুধু তুই একা সঠিক পথে আসলে হবে । বন্ধুদের ফিরিয়ে আনতে হবে না একটা কাজ করবি তোর দায়িত্ব বন্ধুদের গার্ডিয়ানের নাম্বার আমাকে জোগাড় করে দেওয়া ।


বাকিটা আমি বুঝে নেবো মা-বাবার সাথে আমি সব বুঝে নেব আম্মুর সাথে আমি কথা বলব তুই চিন্তা করিস না । খেয়ে এসে পড়তে বস ।
রিমা মাকে গিয়ে সব সত্যি কথাটা জানানোর । মাকে বলল আম্মু তুমি এটা নিয়ে একদম চিন্তা করো না আমাকে ভরসা করো আমি দেখবো এটা নিয়ে তুমি সুমন কে কিছু বলো না । ( সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প )


আজকে যে ঘটনাটা হয়েছে তুমি বাবার কানে দিবে না প্লিজ । সবটা আমি সামনে নিবো আম্মু । আম্মু কান্না করো না প্লিজ । বড় ধরনের ক্ষতি হওয়ার আগেই আল্লাহু আমাদের সতর্ক করে দিয়েছেন । শুকরিয়া আদায় করো নামাজ পড়ে শান্ত হব আম্মু ।

ঠিক আছে মা তুই যা ভাল বুঝিস তাই কর । আমি কিন্তু জানাবো না তোর বাবাকে । মানুষ তাহলে খুবই কষ্ট পাবে মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করে শুধু আমাদের ভালো রাখার জন্য ।


সেখানে তুমি যদি এমন কথা শোনেন তাহলে সে ভেঙে পড়বে তদের নিয়ে অনেক স্বপ্ন মানুষটার আমি কিছু জানাবো না তুই চিন্তা করিস না ।
আচ্ছা আম্মু আমি রুমে যাচ্ছি । ( সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প )


এই বলে রিমি নিজের রুমে চলে গেল ঘটনার দুদিন পর সুমন বন্ধুদের গার্ডিয়ানদের নাম্বার জোগাড় করে বোনকে দিল। নাম্বার পেয়ে রিমি সবার সাথে কথা বলল এবং বুঝিয়ে বলল যেন কোন প্রকার রাগারাগি ও মানসিক চাপ সৃষ্টি না করে। বুঝিয়ে যেন পথে নিয়ে আসে । ছোট মানুষ ওরা ,

এ বয়সে কৌতুহল ওদের দিয়ে অনেককিছু করাবে । সে ক্ষেত্রে বড়দের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে ওদের কাজ কর্মের ওপর নজর রাখতে হবে যুগের সাথে অবশ্য সবাইকে আপডেট হতে হবে তবে সেটাই সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে বড়দের ‌।


রিমির জন্য সাজের বাতি বন্ধ করলো সঠিক পথে ফিরে আসে এক বছর পর ওদের সবার রেজাল্ট বলার মত হয়েছে সবাই খুব খুশি এবং সাথে তাদের পরিবারও।


তো বন্ধুরা আজকের সঙ্গ – একটি নীতি শিক্ষামূলক গল্প 2022 গল্পটি থেকে আপনারা কি শিক্ষা পেলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আর পরবর্তী গল্পটি আপনি কি দেখতে চান অবশ্যই জানাবেন ।


Share this post

Leave a Comment

x